ধারাবাহিক উপন্যাস কাল থেকে

একজন রাজনৈতিক কর্মী। হালে সাফল্য বলতে যা বোঝায় সে অর্থে ব্যর্থ। তার চেয়েও বড় কথা, তার নিজের বিচারে ব্যর্থ। আর তার সফল ছেলে। সময়ের চোখে সফল কিন্তু নিজের সাফল্য খতিয়ে দেখতে গেলেই সে বিভ্রান্ত হয়। এই দুটো মানুষের ঠোকাঠুকি আর ভালবাসা নিয়ে আড়াই বছরের চেষ্টায় একখানা উপন্যাস লিখেছিলাম। গত পুজোয় একটি পত্রিকায় প্রকাশ হব হব করেও সম্ভব হল না অনিবার্য কারণে।

অন্য কোন পত্রিকা আমার নাগালের বাইরে, বই হিসাবে প্রকাশ করা খরচ সাপেক্ষ এবং স্বখরচায় দুটো বই প্রকাশ করার অভিজ্ঞতা থেকে বলতে পারি, উপার্জন দূরের কথা, ছাপার খরচটুকু তুলে আনাও দুঃসাধ্য। অথচ মানুষের গল্প পড়ার ক্ষিদে কমে গেছে এমন তো মনে হয় না। তাই এই অতিমারীর মাঝখানে একটা সিদ্ধান্ত নিয়ে ফেললাম।

উপন্যাসটা ধারাবাহিকভাবে আমার ব্লগে প্রকাশ করব।

আপনাদের কল্যাণে ২০১৭ র নভেম্বরে চালু করা আমার বাংলা ব্লগ ১৬,০০০ হিট পেরিয়ে গেছে। নিয়মিত অনেক নতুন মানুষ আমার লেখা পড়েন। ফলত নিজের লেখা অনেকের কাছে পৌঁছে দেওয়ার ওর চেয়ে ভাল জায়গা আমার জানা নেই।

তবে আমার অন্য পোস্টের সাথে একটু তফাত হবে। ব্লগটা চালু করার সময়ে আমি চাকুরে ছিলাম, এখন বেকার। উপরন্তু উপন্যাস লিখতে সবচেয়ে ওঁচা লেখকেরও বিলক্ষণ পরিশ্রম হয়, আমারও হয়েছে। পড়তে হলে সেই পরিশ্রমের দাম দিয়েই পড়া উচিৎ বলে আমি বিশ্বাস করি। অতএব একটা করে অধ্যায় যখন পোস্ট করব, তখন পোস্টের নীচে দাম দেওয়ার জায়গা থাকবে। যাঁরা দাম দিতে চান তাঁরা দিতে পারবেন। কতবার দেবেন বা আদৌ দেবেন কিনা তা পাঠকের ইচ্ছাধীন থাকবে। আমার ঘনিষ্ঠ বন্ধু, শুভাকাঙ্ক্ষীরা অনেকে বলেছেন এমনটা করে লাভ নেই, বিনামূল্যে পড়া গেলে কেউ দাম দিয়ে পড়বে না। আমি কিন্তু দুরারোগ্য আশাবাদী। তাই পাঠকের উপর বিশ্বাস রাখতে চাই। আমার দিক থেকে অঙ্গীকার — কারোর মনে হবে না পয়সা দিয়ে ভুষি কিনছি।

অতএব আগামীকাল (৫ই জুলাই) থেকে প্রতি রবিবার আমার ব্লগে পোস্ট হবে উপন্যাস ‘নাম তার ছিল’ থেকে একটা করে অধ্যায় আর সেই লিঙ্ক পোস্ট করব আমার ফেসবুক দেয়ালে এবং টুইটার হ্যান্ডলে।

পড়বেন, মন্তব্য করবেন এবং অবশ্যই প্রয়োজন বুঝলে সমালোচনা করবেন। অন্যদের কথা জানি না, আমাকে সমালোচনাই সবচেয়ে বেশি উদ্বুদ্ধ করে আরো লিখতে।

Published by

Pratik

Blogger and poet. Isn't that enough?

Leave a Reply